রাজধানীতে কেজি পলিথিন জব্দ করে জরিমানা

রাজধানীতে কেজি পলিথিন জব্দ করে জরিমানা

ডেস্ক রিপোর্ট October 17, 2022

পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ এর নেতৃত্বে আজ সোমবার রাজধানীর কারওয়ান বাজারের চিকেন মার্কেট এলাকা থেকে পলিথিন বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। পরিচালনাকালে ১৬ টি দোকান থেকে আনুমানিক ৪০০০ কেজি পলিথিন জব্দ এবং ২ লক্ষ ৩১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

তিনি জানান, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত২০১০) অনুযায়ী পলিথিন শপিং ব্যাগ বা অন্য যে কোন সামগ্রী যা পরিবেশের জন্য ক্ষতিকর সেসব উৎপাদন, আমদানী, বাজারজাতকরণ, বিক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ, পরিবহন ইত্যাদি নিষিদ্ধ রয়েছে। তিনি আরো জানান, পলিথিনের বিরূপ প্রতিক্রিয়ায় পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। ইতোমধ্যে পলিথিনের যথেচ্ছা ব্যবহারের ফলে ঢাকা শহরের অনেক নদীনালা, ড্রেন বন্ধ হয়ে গেছে। ফলে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনদূর্ভোগ সৃষ্টি হচ্ছে। নিষিদ্ধ ঘোষিত পলিথিন তৈরীর কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে। তবে এ জন্য তিনি সবাইকে এ বিষয়ে সচেতন থাকতে এবং পলিথিন ব্যাগ ব্যবহার পরিহারের জন্য আহ্বান জানান।

 

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক রিয়াজুল ইসলাম জানান, পরিবেশ বিরোধী যে কোনো কার্যক্রমেই আমরা নিরুৎসাহিত করি। পরিবেশ রক্ষায় আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে। 

Share This