দুই কোটি ২২ লাখ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে আজ

দুই কোটি ২২ লাখ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে আজ

নিজস্ব প্রতিবেদক : June 01, 2024

রাজধানীসহ সারাদেশে ৬ থেকে ৫৯ মাস বয়সী দুই কোটি ২২ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে আজ। তবে ঘূর্ণিঝড় রেমাল কবলিত এলাকায় অবস্থিত কেন্দ্রগুলোতে পুনর্বাসন প্রক্রিয়া শেষে এ ক্যাপসুল খাওয়ানো হবে।

গত বৃহস্পতিবার (৩০ মে) স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন- জুন ২০২৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়েছে।

জানা যায়, সারাদেশে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ২৭ লাখ। ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ১ কোটি ৯৫ লাখ। এ হিসেবে এবার ৬ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ২ কোটি ২২ লাখ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর পরিকল্পনা রয়েছে। সারাদেশের মোট ১ লাখ ২০ হাজার কেন্দ্রে এই ক্যাপসুল খাওয়ানো হবে। এতে ৪০ হাজার স্বাস্থ্যকর্মী ও প্রায় ২ লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবী অংশ নেবেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম গণমাধ্যম'কে বলেন উপকূলের যেসব এলাকা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানে পুনর্বাসন বাস্তবায়ন হওয়ার পর দ্রুত সময়ের মধ্যে এ ক্যাপসুল খাওয়ানো হবে। এসব কেন্দ্রের সংখ্যা ১২২৪টি। 

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুর উপকারিতা সম্পর্কে মহাপরিচালক বলেন, ভিটামিন এ ক্যাপসুল খেলে অন্ধত্ব প্রতিরোধ হয়, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে। সকল ধরনের মৃত্যুর হার ২৪ শতাংশ হ্রাস করে। এছাড়াও হাম, ডায়রিয়া এবং নিউমোনিয়ার কারণে মৃত্যু উল্লেখযোগ্য হারে কমায় এই ভিটামিনেট ক্যাপসুলটি।

আ/ম

Share This