এমপি হত্যার তদন্তে নেপাল গেলো ডিবির প্রতিনিধি দল

এমপি হত্যার তদন্তে নেপাল গেলো ডিবির প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক : June 01, 2024

ভারতে খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনা তদন্তে নেপাল গিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদের নেতৃত্বে ৩ সদস্যের একটি তদন্তকারী দল।

শনিবার (১ জুন) সকাল ১০টায় একটি ফ্লাইটে নেপালের উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যান প্রতিনিধি দলটি।

এ সময় ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ বলেন, সিয়ামের গ্রেফতাররের বিষয়ে নিশ্চিত নই। নেপালে কোনো আসামি আছে কি না, জানতে ইন্টারপোলকে চিঠি দেয়া হয়েছে।

ডিবি জানায়, এমপি আনার হত্যার মূল পরিকল্পনাকারী আখতারুজ্জামান শাহীন নেপাল হয়ে আমেরিকায় পালিয়েছে এমন তথ্য পেয়েছেন তারা। এছাড়া সিয়াম নামে সন্দেহভাজন আরেক অভিযুক্ত এ মূহুর্তে নেপালে অবস্থান করছে বলেও তথ্য পেয়েছে ডিবি। এ সব বিষয়ে খোঁজ নিতেই ডিএমপির ডিবি প্রধানের নেতৃত্বে নেপাল যাচ্ছে একটি দল।

এর আগে, গত ১২ মে চিকিৎসার জন্য কলকাতায় যান আনোয়ারুল আজীম আনার। পরে তার খোঁজ পাওয়া না গেলে ১৮ মে ভারতে একটি নিখোঁজ ডায়েরি করেন আনারের পরিচিত ও ভারতের বরানগরের বাসিন্দা গোপাল বিশ্বাস। এরপর এমপি আনারের খোঁজে তল্লাশি শুরু করে কলকাতা পুলিশ। কলকাতার একটি ফ্ল্যাটে এমপি আনারকে হত্যা করা হয়েছে বলে গত ২২ মে জানায় ভারতীয় পুলিশ। তারপর থেকে এক পর এক তথ্য বেরিয়ে আসছে
এমপি আনার হত্যার ঘটনায় এখন পর্যন্ত ভারতের কলকাতা ও বাংলাদেশে দুইটি পৃথক মামলা করা হয়েছে। পারস্পরিক তথ্য ভিত্তিতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও কলকাতা পুলিশ মামলার তদন্ত করছে। এ ঘটনায় করা মামলায় এখন পর্যন্ত ঢাকায় ৩ জন এবং কলকাতায় একজনকে আটক করা হয়েছে। মামলার গুরুত্বপূর্ণ আসামি শিমুল ভূঁইয়াসহ তিনজন ঢাকায় গ্রেফতার হয়ে রিমান্ডে আছেন।

আ/ম

Share This