মালদ্বীপে স্বাধীনতা দিবস উৎযাপন

মালদ্বীপে স্বাধীনতা দিবস উৎযাপন

Emranul Azim Chowdhury March 27, 2022

যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ হাই কমিশন, মালদ্বীপ কর্তৃক ৫১তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপিত হয়। সকালে দিবস উপলক্ষে হাইকমিশনার কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুভ সূচনা করা হয়। সান্ধ্যকালীন রাজধানী মালেতে বিদ্যুৎ বিভাগের অডিটোরিয়ামে মুল সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাই কমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। 

 

তরজমাসহ পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অত:পর জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বানী পাঠ করে শোনানো হয়। অতঃপর মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এছাড়াও হাই কমিশনের সাম্প্রতিক কার্যক্রমের উপর একটি ভিডিও প্রদর্শন করা হয়। পরবর্তীতে হাই কমিশনের প্রথম সচিব ও দূতালয় প্রধান মোঃ সোহেল পারভেজ স্বাগত বক্তব্য প্রদান করেন। 

 

প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে সিআইপি সোহেল রানা এবং ডা. মোক্তার আলী লস্কর বক্তব্য প্রদান করেন।  

 

প্রধান অতিথির বক্তব্যে হাই কমিশনার জনাব এস এম আবুল কালাম আজাদ মহান ভাষা আন্দোলন হতে মুক্তিযুদ্ধ চলাকালে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম ভূমিকার কথা শ্রদ্ধার্ঘ্য চিত্তে স্মরণ করেন । জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা এবং দেশের ক্রমবর্ধমান অগ্রগতি ও সমৃদ্ধিতে তার ভূমিকার কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন। 

 

সংবর্ধনা অনুষ্ঠানে বিশিষ্ট প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, চিকিৎসক, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল সংখ্যক প্রবাসি বাংলাদেশি ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জাতীয় দিবস উপলক্ষে একটি কেক কাটা হয়।  

 

সবশেষে নীল দরিয়া শিল্পগোষ্ঠী কর্তৃক মনোজ্ঞ দেশাত্মবোধক সংগীত পরিবেশন ও নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।

Share This