জীবনের দৌড়ে এগিয়ে যাওয়াই মূল চ্যালেঞ্জ-জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

জীবনের দৌড়ে এগিয়ে যাওয়াই মূল চ্যালেঞ্জ-জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

ডেস্ক রিপোর্ট March 14, 2023

আমাদের শিক্ষার্থীরা চায় তাদের সর্বোচ্চ দিয়ে দেশের সেবা করতে। আমরাও তাদের মধ্যে দেশপ্রেম ও মূল্যবোধ প্রদানের চেষ্টা করি।আমাদের পুর্বপ্রজন্ম যারা দেশ স্বাধীনের জন্য জীবন দিয়েছেন, তারা এটাই চেয়েছিলেন যে আধুনিক প্রজন্ম একটি সুন্দর দেশ পাবে।নিজেকে ছোট বা হীনমন্যতায় ভোগা যাবে না।মেধার দৌড়ে যদি পিছিয়ে যাও, জীবনের দৌড়ে অনেক বেশি এগিয়ে যাওয়াই হবে মূল চ্যালেঞ্জ বলে মন্তব্য করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড মশিউর রহমান।

 

সোমবার (১৩ মার্চ) তেজগাঁও কলেজে আয়োজিত প্রফেশনাল কোর্সের (অনার্স ও মাস্টার্স) ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

তিনি আরো বলেন,সবক্ষেত্রে পাশ্চাত্যকে অনুসরণ করা যাবে না। প্রাচ্যেরও অনেক প্রাচুর্য রয়েছে। পার্বত্য অঞ্চল নিয়ে চুক্তি করার আগে সে অঞ্চলে সংঘাত ছিল। আমরা তার সমধান করেছি। বিশ্বব্যাংক বলেছিল পদ্মা সেতু করা সম্ভব হবে না, কিন্তু আমরা সেটা বাস্তব করেছি। তরুন প্রজন্মকে বলতে চাই, নিয়মিত অধ্যায়ন করবেন। পাঠ্যবইয়ের বাইরেও জানার চেষ্টা করবেন।

 

বিশেষ অতিথির বক্তব্যে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, প্রথাগত পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা বজায় রাখতে হবে। কারন এগুলোই একজনকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। পাঠ্যবই পড়ার পাশাপাশি অন্যান্য বইও পড়তে হবে। সাংস্কৃতিক বোধ যদি তৈরি না হয়,তাহলে জীবনকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া কঠিন হবে।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমানের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিন, তেজগাঁও কলেজের গভর্নিং বডির সভাপতি ড খন্দকার বজলুল হক প্রমুখ, তেজগাঁও কলেজের অধ্যক্ষ হারুন-অর-রশিদ প্রমুখ।

 

এসময় থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ, বিবিএ, সিএসই ও ট্যুরিজম এন্ড হসপিটালিটি শিক্ষার্থীর সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করেন।

Share This