চীনা নাগরিকদের জন্য অনিরাপদ হয়ে উঠছে মায়ানমার

চীনা নাগরিকদের জন্য অনিরাপদ হয়ে উঠছে মায়ানমার

বিশেষ সংবাদদাতা June 30, 2022

মায়ানমার কী চীনা নাগরিকদের জন্য অনিরাপদ হয়ে উঠছে?‌ মায়ানমারের চীনা দূতাবাস সেদেশে অবস্থিত তাদের নাগরিকদের চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকার বিষয়ে একটি নিরাপত্তা সংক্রান্ত সতর্কবার্তা জারি করেছে। তার পরই এই প্রশ্ন জোরালো ভাবে উঠতে শুরু করেছে।

সম্প্রতি মিয়ানমারের অভ্যন্তরীণ নিরাপত্তা পরিস্থিতি জটিল হয়ে উঠেছে। তাদের দেশে চীনের হস্তক্ষেপ ঘটছে এই অভিযোগে মিয়ানমারের নাগরিকদের মধ্যে চীনা নাগরিকদের প্রতি বিদ্বেষ বেড়ে গেছে। চীনা নাগরিকদের ওপর ডাকাতি এবং হত্যার একাধিক নৃশংস ঘটনা ঘটেছে। সম্প্রতি মিয়ানমারের ইয়াঙ্গুন, বাগোসহ বিভিন্ন স্থানে চীনা নাগরিকদের ওপর ছিনতাই ও হত্যার ঘটনা ঘটেছে। স্থানীয় একটি গোষ্ঠী রকেট প্রোপালশন গ্রেনেড লঞ্চার দিয়ে চীনা–অর্থায়নকৃত একটি প্রতিষ্ঠানকে লক্ষ্য করে হামলা চালায়। তাতে ৭ জন চীনা শ্রমিক নিহত হয়। ইয়াঙ্গুনে চীনা মালিকানাধীন বেশ কয়েকটি পোশাক কারখানাকেও লক্ষ্যবস্তু করা হয়েছিল। যাতে বেশ কিছু সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।

চীনা সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু চীনা নাগরিকের ফাঁস হওয়া তথ্য অনুসারে, গত ২৫ ফেব্রুয়ারি থেকে ১৮ মার্চের মধ্যে মান্দালে এবং ইয়াঙ্গুন শহরে কমপক্ষে ৫৪টি হামলার ঘটনা ঘটনা ঘটেছে, যেখানে চীনা নাগরিকদের বিশেষভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল এবং ‘‌চীন গো ব্যাক’‌ স্লোগান তোলা হয়েছিল।

মিয়ানমারের বন্দরগুলিতে চীনা নৌবাহিনীর হস্তক্ষেপ অলক্ষ্যিত রয়ে গিয়েছিল। ২০ মার্চ, ২০২২–এ ইয়াঙ্গুনের থাকেতা শহরে নৌ ঘাঁটির প্রবেশপথে একটি বিস্ফোরণ ঘটে। ২১ মার্চ, ইয়াঙ্গুনের মিংগালা তাংনিউন্ট টাউনশিপে একটি চীনা ব্যাঙ্কের এটিএম–এ বোমা হামলা করে স্থানীয়রা এবং মিয়ানমারের অর্থনীতিতে চীনা মুদ্রার খারাপ প্রভাব বলে ক্ষোভ প্রকাশ করে। পিপলস ডিফেন্স ফোর্স এই ঘটনার দায় স্বীকার করে বলেছে, এটি চীনা ব্যাঙ্ককে গ্রাহকের অ্যাকাউন্টগুলি বন্ধ করার জন্য একটি সতর্কমূলক হামলা ছিল।

২৩ মার্চ, ইয়াঙ্গুনের মায়াঙ্গোন শহরে একটি চীনা সমর্থিত সামরিক ক্যাম্পে একটি দূরপাল্লার বোমা হামলা হয়। এর আগে ইয়াঙ্গুন প্রদেশের হ্লাইং টাউনশিপে জান্তা–বিরোধী সশস্ত্র বিআরএইচএ ২৭ মার্চ থেকে একটি আক্রমণ শুরু করার পরিকল্পনা ঘোষণা করেছিল। যা ছিল সামরিক শাসনের সমর্থনে এবং মিয়ানমারের সম্পদ শোষণ করে এমন অবৈধ চীনা স্থাপনাগুলিকে লক্ষ্য করে।

 

(লেখক সাংবাদিক। মতামত নিজস্ব)

Share This