ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রকে পুতিনের কড়া হুঁশিয়ারি

ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রকে পুতিনের কড়া হুঁশিয়ারি

আন্তজার্তিক ডেস্ক : July 29, 2024

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে নামলে যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র সংকটে পড়তে পারে বলে এমন মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

 

রবিবার (২৮ জুলাই) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে দেশটির নৌবাহিনী দিবস উপলক্ষে নৌ সেনাদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে একথা বলেন রুশ প্রেসিডেন্ট।

 

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি জার্মানিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করে তাহলে একই ধরনের পদক্ষেপ নিতে বাধ্য হবে মস্কো।

 

পুতিনের দাবি— যুক্তরাষ্ট্র তাদের ক্ষেপণাস্ত্রগুলোকে রাশিয়ার সীমান্তবর্তী ও আশপাশের দেশগুলোতে স্থানান্তর করছে। যেখান থেকে মাত্র ১০ মিনিটেই হামলা চালানো সম্ভব। তবে রাশিয়াও বসে নেই জানিয়ে পুতিন বলেন, ওয়াশিংটন কখনো মস্কোয় হামলা চালালে সঙ্গে সঙ্গে তার জবাব দেওয়া হবে।

 

তিনি বলেন, জার্মানিতে ২০২৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন বিষয়ে যুক্তরাষ্ট্র এবং জার্মানির সরকারের ঘোষণা আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে। যদি তা করা হয় তবে আমাদের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় ও সামরিক স্থাপনা, প্রশাসনিক ও শিল্প কেন্দ্র এবং প্রতিরক্ষা ব্যবস্থা ঝুঁকিতে পড়বে।

 

এ অবস্থায় রাশিয়া তাদের স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের উৎপাদন আবারও যেকোনো মুহূর্তে শুরু করতে পারে বলে হুঁশিয়ারি দেন পুতিন।

 

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, স্নায়ুযুদ্ধ চলাকালীন যুক্তরাষ্ট্র ইউরোপের দেশগুলোতে মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছিল। এবার এমন কিছু ঘটলে আমাদের ক্ষেপণাস্ত্র মোতায়েন ও উপকূলীয় শক্তি বৃদ্ধির ওপর আরোপিত একতরফা স্থগিতাদেশ ভুলে যাব। যুক্তরাষ্ট্রের নেওয়া প্রতিটি পদক্ষেপের ওপর আমরা একইভাবে জবাব দেব। সূত্র: আল জাজিরা

Share This