যেসব কারণে পেছাল ডিসি সম্মেলন

যেসব কারণে পেছাল ডিসি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক January 02, 2022

ডিসি সম্মেলনের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। সম্মেলন ১৮ জানুয়ারি শুরু হয়ে ২০ জানুয়ারি শেষ হবে। এর আগে ডিসি সম্মেলনের তারিখ ১১, ১২ ও ১৩ জানুয়ারি নির্ধারণ হয়েছিল। 

০১৯ সালে সর্বশেষ ডিসি সম্মেলন হয়। ওই সম্মেলন পাঁচ দিনব্যাপী হলেও এবার ৩ দিনের হবে। 

জানা গেছে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে গণভবন থেকে ভার্চুয়ালি সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। আর রাজধানীর ওসমানী মিলনায়তনে ৬৪ জেলার ডিসি, আট বিভাগীয় কমিশনারসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত থাকবেন। 

উদ্বোধনের পর সম্মেলনের কার্যঅধিবেশনগুলোও ওসমানী মিলনায়তনে হবে। তবে আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ডিসি সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠান হতো। আর সম্মেলনের কার্য অধিবেশন মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রিসভা বৈঠক কক্ষে অনুষ্ঠিত হতো। 

করোনার কারণে এবার মন্ত্রিসভা কক্ষে অংশগ্রহণকারীদের সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না বলে মনে করছেন উদ্যোগীরা। তাই ওসমানী মিলনায়তনের মতো জায়গায় কার্যঅধিবেশন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

রোববার শেষ মুহূর্তে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ডিসি সম্মেলনের তারিখ চূড়ান্ত করার বার্তা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। এরপর সম্মেলন আয়োজনের কাজ আবারও শুরু করা হয়। কাগজপত্র চূড়ান্ত করার কার্যক্রম আজ থেকে পুরোদমে শুরু হবে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, আগের তারিখ অনুযায়ী ডিসি সম্মেলনের সব কাগজপত্র তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছিল। কিন্তু তারিখ পরিবর্তনের খবরে সেসব কাগজপত্র স্থগিত রাখা হয়েছে। এখন নতুন তারিখের কাগজপত্র চূড়ান্ত করা হবে। 
একটি সূত্র জানায়, সম্মেলনের প্রাথমিক কাজ গোছানো ছিল। এখন শুধু নতুন নির্ধারিত তারিখ বসিয়ে কাগজপত্র চূড়ান্ত করা হবে। 

অন্য একটি সূত্র জানায়, এ সম্মেলন ঘিরে মাঠ প্রশাসনের কর্মকর্তার অধীর আগ্রহ রয়েছে। তারিখ পিছিয়ে দেওয়ায় অনেকে হতাশ হয়েছেন। 

কারণ গত বছরও ডিসি সম্মেলন অনুষ্ঠানের কাজ প্রায় গুছিয়ে আনার পর কয়েকদিন আগে তা স্থগিত করা হয়। তবে এবার করোনা পরিস্থিতি গতবারের চেয়ে ভালো বলে ডিসি সম্মেলনের ব্যাপারে সংশ্লিষ্টরা আশাবাদী। 

সূত্র জানায়, ১১ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বড় অনুষ্ঠান রয়েছে। এর পরের সপ্তাহে ‘পুলিশ সপ্তাহ’ অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। সব মিলিয়ে এই সময়ে ডিসি সম্মেলন হওয়া নিয়ে শুরুতেই এক ধরনের অনিশ্চয়তা ছিল। এরই মধ্যে গত রোববার ডিসি সম্মেলন উল্লিখিত তারিখে করার বার্তা আসে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

Share This