জ্বালানির সহযোগিতা আরও জোরদার করবে বাংলাদেশ ও ভুটান

জ্বালানির সহযোগিতা আরও জোরদার করবে বাংলাদেশ ও ভুটান

নিজস্ব প্রতিবেদক : June 26, 2024

বাংলাদেশের সাথে ভুটান পরিবেশ ও জ্বালানি সহযোগিতা আরও জোরদার করবে। সহযোগিতার মাধ্যমে দুদেশের জন্য উজ্জ্বল, সবুজ ভবিষ্যৎ তৈরি করতে পারি বলে জানিয়েছেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার ভুটানের জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী গেম শেরিং-এর সাথে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠকে এসব কথা বলেন তিনি। 

পরিবেশমন্ত্রী দক্ষিণ এশিয়া কোঅপারেটিভ পরিবেশ প্রোগ্রামের বিদায়ী চেয়ারম্যান হিসেবে ভুটানের জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী গেম শেরিংকে-এর নতুন চেয়ারম্যান হওয়ার জন্য অভিনন্দন জানান। তিনি আগামী জুলাই মাসে ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ, নেপাল ও ভুটানের পরিবেশ মন্ত্রীদের ত্রিপক্ষীয় বৈঠকে অংশগ্রহণের জন্য গেম শেরিংকে আমন্ত্রণ জানান।

বৈঠকটি উভয় দেশের পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা, টেকসই জ্বালানি চর্চার উন্নতি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমনে যৌথ অঙ্গীকারের প্রতি গুরুত্বারোপ করা হয়। উভয় মন্ত্রী বন সংরক্ষণ, নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন এবং জলবায়ু সহনশীল কৌশল বাস্তবায়নে পারস্পরিক সহযোগিতার ওপর দৃষ্টি নিবদ্ধ করে।

এর আগে, পরিবেশমন্ত্রী ভুটানের শিল্প, বাণিজ্য, কর্মসংস্থান ও পর্যটন মন্ত্রী নামগায়েল দর্জির সাথে তার কার্যালয়ে একটি বৈঠক করেন। 

আ/ম

Share This