পুতিন-কিমের দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর

পুতিন-কিমের দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর

আন্তজার্তিক ডেস্ক : June 20, 2024

উত্তর কোরিয়ায় নেতা কিম জং উনের সঙ্গে দ্বিপক্ষীয় প্রতিরক্ষার চুক্তি স্বাক্ষর সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৯ জুন) পুতিনের পিয়ংইয়ং সফরে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ খবরটি একটি প্রতিবেদনে প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স

জানা যায়,  ২০০০ সালের জুলাই মাসের পর এটিই পুতিনের প্রথম পিয়ংইয়ং সফর। ইউক্রেনের প্রতি পশ্চিমাদের ক্রমবর্ধমান সমর্থনের মুখে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করার পথে হাঁটছেন পুতিন। তিনি বলেছেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে সামরিক ও কারিগরি সহযোগিতা উন্নত করতে পারে মস্কো।

দুই নেতা বৈঠক শেষে একটি বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছেন। পুতিন বলেছেন, দুই দেশের যেকোনো একটি আক্রমণের শিকার হলে এতে দ্বিপক্ষীয় প্রতিরক্ষার ধারা অন্তর্ভুক্ত রয়েছে।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, যে বিস্তৃত অংশীদারিত্ব চুক্তি আজ স্বাক্ষরিত হলো এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি চুক্তি স্বাক্ষরকারী কোনো দেশ আক্রমণের শিকার হলে দ্বিপক্ষীয় সহযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি বলেছেন, ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমানসহ দূরপাল্লার অস্ত্র সরবরাহ গুরুত্বপূর্ণ চুক্তির লঙ্ঘন। এর আলোকে উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক-কারিগরি সহযোগিতার উন্নতি বাদ দিচ্ছে না রাশিয়া।

উত্তর কোরিয়াকে সমর্থনের জন্য রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন কিম জং উন। ১৯৪৮ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের সমর্থনে দেশটি গঠিত হয়েছিল।  

চুক্তিতে প্রকৃত অর্থে কী লেখা রয়েছে তা প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, এতে উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের দেশ উত্তর কোরিয়ার কৌশলগত ভারসাম্য রক্ষায় নাটকীয় পরিবর্তন থাকতে পারে। উত্তর কোরিয়াকে প্রতিরক্ষা প্রতিশ্রুতি যদি রাশিয়া দিয়ে থাকে তাহলে কোরীয় উপদ্বীপের উত্তেজনা নতুন মাত্রা পাবে। কারণ দক্ষিণ কোরিয়াকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

পুতিন ও কিমের ঘনিষ্ঠতা যুক্তরাষ্ট্র ও দেশটির এশীয় মিত্রদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে।

আ/ম

Share This